সেনাদের গাড়িতে সস্তা চীনা টায়ার ব্যবহারের কারণে ডুবছে রাশিয়া!

নিজেদের ট্রাক এবং সাঁজোয়া গাড়ির চাকায় চীনের সস্তা টায়ার লাগানোর কারণে ইউক্রেন যুদ্ধে রাশিয়া জয়ী হতে পারছে না বলে দাবি করেছে পশ্চিমা দেশগুলো।

সম্প্রতি সামরিক অভিযানের উদ্দেশে ইউক্রেনে যাওয়ার সময় রাশিয়ার একাধিক সাঁজোয়া গাড়ি রাস্তার কাদায় আটকে যায়। এরপর থেকেই গাড়িগুলোর টায়ারের বিষয়ে কথা তুলেছে পশ্চিমা দেশগুলো।

তারা দাবি করছে, চীন থেকে রপ্তানি করা সস্তা টায়ার সাঁজোয়া ট্রাক ও গাড়িতে ব্যবহারের ফলেই এই ঘটনা ঘটেছে। এমনকি সেসব টায়ার রপ্তানিতে রাশিয়ার সরকারি কর্মকর্তারা দুর্নীতি করেছেন বলেও অভিযোগ তুলেছে পশ্চিমা দেশগুলো।

ন্যাটোর সদস্য দেশগুলো নিজেদের সামরিক যানে মিশেলিন এক্সজেডএল টায়ার ব্যবহার করে থাকে।

একটি গোয়েন্দা সূত্রে জানা গেছে, রাশিয়ার সামরিক বাহিনীর কর্মকর্তারা খুবই দুর্নীতিগ্রস্ত। রাশিয়ার প্রতিরক্ষা খাতে প্রতি বছর প্রায় পাঁচ লাখ ৭৪ হাজার ২৭৫ কোটি টাকার বাজেট বরাদ্দ রয়েছে। সেই টাকার বেশিরভাগ টাকাই নাকি রুশ কর্মকর্তাদের পকেটে যায়। এ কারণেই নাকি চীন থেকে সস্তা টায়ার কিনে সেগুলো দামি সাঁজোয়া গাড়িতে ব্যবহার করেছে রাশিয়া। আর এর ফলে রুশ গাড়িগুলো ক্ষতির মুখে পড়েছে।

টায়ার বিশেষজ্ঞ এবং ইউনিভার্সিটি অব শিকাগোর অধ্যাপক কার্ল মুথের মতে, চীনের ওয়াইএস-২০ টায়ারগুলো খুবই নিম্নমানের। এই টায়ারগুলোই তারা বাইরের দেশগুলোতে রপ্তানি করে থাকে।

জানা গেছে, ৫০টি মিশেলিন এক্সজেডএল টায়ারের দাম প্রায় ২৭ লাখ ৬৯ হাজার টাকা। অন্যদিকে, ৫০টি ওয়াইএস-২০ টায়ারের দাম মাত্র এক লাখ ৬০ হাজার টাকা। খারাপ রাস্তায় চলাচল করলে এই টায়ারগুলো কিছু দিনেই অকেজো হয়ে পরে। সরাসরি সূর্যের আলোতে টায়ারগুলো রেখে দিলেও সেগুলো নষ্ট হতে পারে।

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা গিয়েছে, রাশিয়ার একটি সেনা গাড়ি ‘এস-১ এসএএম’ এর টায়ার ফেটে যাওয়ার পর গাড়িটি কাদায় আটকে গিয়েছে। এ টায়ার চীনের ওয়াইএস-২-এর সিরিজ বলে দাবি করছে পশ্চিমা দেশগুলো।

কিয়েভ অনুমান করছে, এখন পর্যন্ত ইউক্রেনের বাহিনী মোট ২২ হাজার ৪০০ রুশ সেনাকে হত্যা করেছে। টায়ার খারাপ হওয়ার ফলে আটকে থাকা রুশ সেনাদেরও ইউক্রেন সেনারা হত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে।  - সূত্র: আনন্দবাজর পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //